টি শার্ট তৈরির মজার ইতিহাস

বহুল জনপ্রিয় একটি ‌পোশাক টি-শার্ট। যা বর্তমান যুগে নারী ও পুরুষ উভয়ের বেশ স্বাচ্ছন্দ্যের সঙ্গে পোশাকটি পরে থাকেন। সাধারণত গরমে এই পোশাকটির ব্যবহার সবথেকে বেশি। আধুনিক ফ্যাশান দুনিয়ায় টি-শার্ট বড় একটা জায়গা করে নিয়েছে।আপনি কি জানেন এই আরামদায়ক পোশাকটির এক অদ্ভুত মজার ইতিহাস রয়েছে।


আজ থেকে ১১৬ বছর আগে তৈরি হয়েছিল বিশ্বের প্রথম টি-শার্ট মূলত সিঙ্গেল ব্যেচিলারদের কথা ভেবেই এই টি-শার্ট তৈরি করা হয়। জেনে নিশ্চয়ই অবাক হচ্ছেন ! অবাক হলেও সত্যি। এই পোশাকটি তৈরি করা হয়েছিল ব্যেচিলারদের সুবিধার জন্য ।ব্যেচিলারদের  কথা ভেবেই।

১৯০৪ সালে বিখ্যাত অন্তর্বাস প্রস্তুতকারী সংস্থার  কুপার এক বিশেষ ধরনের জামাটা তৈরি করেন।জামাটির মধ্যে কোন বোতাম রাখার ব্যবস্থা ‌রাখা হয়নি।সিঙ্গেল ব্যেচিলারদের কথা ভেবে এই বিশেষ ধরনের জামাটা তৈরি করেন।

তখনকার সময়ের এক নামী মার্কিন পত্রিকার সংস্থার পক্ষ থেকে এই বিশেষ ধরনের জামাটির বিজ্ঞাপন দেয়া হয়, যে সমস্ত যুবক অবিবাহিত ও‌ সিঙ্গেল, যারা জামার বোতাম ছিড়ে গেলে সেলাই করে নিতে পারবেন না, 
এ জামা তৈরি তাদের জন্য।

বিশেষ ধরনের এই পোশাকটিকে'টি-শার্ট ' হিসাবে প্রথম উল্লেখ করা হয় ফ্রান্সিস স্কটকি ফিৎসগেরালল্ডের ১৯২০ সালে প্রকাশিত দি সাইড অফ প্যারাডাইস-এ।

কারো কারো দাবি প্রথম বিশ্বযুদ্ধের সময় মার্কিন নৌবাহিনীর জন্য প্রথম এই বিশেষ পোশাকটি তৈরি করা হয়। এ প্রসঙ্গে একাধিক তথ্য বিচার করলে বলা যেতে পারে ১৮৮৯ সাল থেকে ১৯১৩ সালের মধ্যে তৈরি করা হয় টি-শার্ট। আর এই টি-শার্ট বর্তমানে সারা পৃথিবীতে প্রবল জনপ্রিয়।
https://www.blogger.com/blogger.g?blogID=4740800387838275191&useLegacyBlogger=true#editor/target=post;postID=3406085694476076983;onPublishedMenu=allposts;onClosedMenu=allposts;postNum=1;src=postname

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

মার্শা পেলো গুগল ডুডুলে সম্মান

চাণক্যের মৃত্যু রহস্য

এক কৃষক ও ভগবান